সম্প্রতি বাংলাদেশ নৌবাহিনীতে সরাসরি কমিশন্ড অফিসার ২০২০-এ ডিইও ব্যাচ ‘অ্যাক্টিং ইন্সট্রাকটর সাব লেফটেন্যান্ট এবং এ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।  প্রার্থীরা ৩০ জুন ২০১৯ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন।

১.ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা: পুরুষ

শিক্ষাগত যোগ্যতা: নেভাল আর্কিটেকচার/ মেকানিক্যাল/ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে সিজিপিএ ২.৫ (৪ স্কেলে)।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে  স্থায়ী কমিশন্ড অফিসার হিসেবে ‘এ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে নিয়োগ করা হবে।

বিশেষ ভাতা: কমিশন প্রাপ্তির পর এককালীন ৫৯,১৫০ টাকা বিশেষ ভাতা দেয়া হবে।

বয়স: ০১ জানুয়ারি ২০২০ তারিখে অনুর্ধ্ব ৩০ বছর।

২. শিক্ষা শাখা : পুরুষ ও মহিলা

শিক্ষাগত যোগ্যতা: মনোবিজ্ঞান/ গণিত/ ইংরেজি/ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ রসায়ন/ পদার্থ/ আইন বিষয়ে স্নাতক (সম্মান)। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ এবং স্নাতকে (সম্মান) সিজিপিএ ২.৫ (৪ স্কেলে)।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে  ‘এ্যাক্টিং ইন্সট্রাক্টর সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্প মেয়াদী কমিশনে ৫ বছরের জন্য নিয়োগ করা হবে। পরবর্তীতে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকুরি বর্ধিত/ স্থায়ী নিয়োগ প্রদান করা হবে।

বিশেষ ভাতা: কমিশন প্রাপ্তির পর এককালীন ৪২,২৫০ টাকা বিশেষ ভাতা দেয়া হবে।

বয়স: ০১ জানুয়ারি ২০২০ তারিখে অনুর্ধ্ব ৩০ বছর।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীর উচ্চতা হতে হবে ১৬২.৫ সেমি. বা ৫ ফুট ৪ ইঞ্চি,  ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেমি. বা ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৮১ সেমি. বা ৩২ ইঞ্চি। মহিলাদের উচ্চতা হতে হবে ১৫৫ সেমি. বা ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি। বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ৭১ সেমি. বা ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৭৬ সেমি. বা ৩০ ইঞ্চি।

আবেদন প্রক্রিয়া: প্রার্থীকে www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে জমা দিতে হবে। আবেদন শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ৭০০/- টাকা আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে সাথে প্রার্থীগণকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য call-up-latter, Form Commission-1A ও Personal Information Form ডাইনলোড ও প্রিন্ট করে পরবর্তীতে প্রাথমিক সাক্ষাৎকারের সময় সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদ, নাগরিকত্ব ও চারিত্রিক সনদের কপি সঙ্গে আনতে হবে।

নির্বাচন-প্রক্রিয়া ও প্রশিক্ষণ

আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের মাধ্যমে প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করে তাদের বুদ্ধিমত্তা এবং ইংরেজি দক্ষতা ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার বিএন কলেজ ঢাকায় আগামী ০৯-১১ জুলাই , ২০১৯ তারিখে উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

সুযোগ-সুবিধা ও পদোন্নতি

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীতে বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এর বাইরে মেধাবী অফিসারদের দেশ-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চশিক্ষা, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ, নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স (এমআইএসটি) এবং নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল ও কলেজগুলোতে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here